এখানেই বিনোদন

ফিলিস্তিনিদের জন্য গাইলেন কণ্ঠশিল্পী ফারজানা ওয়াহিদ সায়ান


অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের আগ্রাসন এক মাসেরও বেশি সময় ধরে চলছে। শুধু মধ্যপ্রাচ্যেই নয়, কাঁটাতারের বেড়া পেরিয়ে এই সংঘাতের উত্তেজনা ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। চলমান সংঘাত বন্ধের দাবিতে ইতিমধ্যেই সরব হয়েছেন হলিউডের অনেক তারকা।

এবার যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের জন্য গান বাঁধলেন বাংলাদেশের সংগীতশিল্পী ফারজানা ওয়াহিদ সায়ান। গানের শিরোনাম ‘আমার নাম প্যালেস্টাইন’। গতকাল মঙ্গলবার গানের এক ঝলক গেয়ে শোনান সায়ান।

শিল্পীর কথায়, গানটা আমার প্রতিবাদ প্রকাশের একটি ভঙ্গি। আমি ফিলিস্তিনের পক্ষের মানুষ, আমি স্বাধীনতার পক্ষে। আমি পেছনের ইতিহাস নিয়ে বিস্তারিত আলোচনা করতে চাই না। এটা আপনারা ইতিহাস ঘটলেই বুঝতে পারবেন। আমি শুধু এটুকু বলি, একটা জাতি দীর্ঘদিন ধরে তার জায়গার জন্য সংগ্রাম করে আসছে। কিন্তু কীভাবে তারা ঠকে যাচ্ছে বারবার! তাদের অস্তিত্বটা দিন দিন কীভাবে কমে আসছে। আমাদের এই মাটিতেও গণহত্যা হয়েছিল। তখন পৃথিবীর অনেক মানুষ আমাদের পাশে দাঁড়িয়েছিল। এবং একটা সময় আমরা লড়াই করে এই দেশটাকে পেয়েছি।

সায়ান আরও বলেন, ফিলিস্তিনের এই সময়টাকে যুদ্ধ বলব কিনা বুঝতে পারছি না। এটা তো সরাসরি এক গণহত্যা; সেটা আর যুদ্ধ তো এক নয়। এর বিপক্ষে আমার স্পষ্ট অবস্থান এবং আমি সবাইকে আহ্বান জানাব, আপনারা যারা ফিলিস্তিনের পক্ষে আছেন, তারা আওয়াজ তুলবেন।

এই গায়ক জানান, ‘আমার নাম প্যালেস্টাইন’ গানের সংগীতায়োজন করেছেন শফিকুজ্জামান শাওন। ভিডিও নির্মাণ করেছেন প্রভাত। গানটি প্রকাশ হবে খুব শিগগিরই প্রকাশ হবে সায়ানের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে।

প্রসঙ্গত, সর্বশেষ স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদকে নিয়ে একটি গান প্রকাশ করেছেন সায়ান। গেল ৩ নভেম্বর জেল হত্যা দিবসে ‘তাজউদ্দীন’ শিরোনামে গানটি প্রকাশ হয় অন্তর্জালে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

85,000FansLike
285,000SubscribersSubscribe

Latest Articles

Translate »