মমিন সরকারের ভাড়াটে জামাই

মিডিয় পাড়া : মমিন সরকারের পরিচালনায় বাংলাদেশ ও লন্ডনের চিত্রায়নে নির্মিত হলো একক নাটক ‘ভাড়াটে জামাই’। বিগ বাজেটের নাটকটি’র সম্পাদনাও করেছেন নির্মাতা নিজেই।
নির্মাতা বলেন, ‘বর্তমানে যেখানে বাজেট স্বল্পতার কথা শোনা যায় অহরহ, সেখানে একঝাঁক তারকাবহুল শিল্পীদের নিয়ে বাংলাদেশ ও লন্ডনের বিভিন্ন জায়গায় নির্মাণ করা হলো ‘ভাটাড়ে জামাই’। বাজেটের সীমাবদ্ধতার দিকে না তাকিয়ে আমরা চেষ্টা করেছি ভালোভাবে নাটকটি সম্পন্ন করার। আশা করি দর্শক গল্পনির্ভর এই নাটকটি দেখে আনন্দিত হবে।

নাটক প্রসঙ্গে নাট্যকার রাজীব মণি দাস বলেন, ‘বাজেটের স্বল্পতা দেখিয়ে আজকাল যেখানে রুমভিত্তিক গল্পের প্রচলন শুরু হয়েছে, সেখানে পরিবার-পরিজন নিয়ে এই গল্পটি লেখা। আমি সব সময় পারিবারিক আবহে গল্প লিখতে পছন্দ করি। বর্তমানের গদবাঁধা গল্পে সীমাবদ্ধতায় থেকে লিখতে পারি না, লিখতে চাইও না।’

এমন ব্যতিক্রম নামের নাটকটিতে অভিনয় করেছেন- আ.খ.ম. হাসান, নাদিয়া আহমেদ, মিরুজ খান রাজ (লন্ডন), জারিন আহমেদ স্মৃতি (লন্ডন), ইমিলা হক, আব্দুল্লাহ রানা, স্বপ্না আক্তার, হারুন রুশো, জাদু ফরিদ-সহ আরো অনেকে।

গল্পে দেখা যায় বড় লোক বাবার সন্তান রিধি। পড়ালেখা শেষ না হতেই পরিবার থেকে একের পর এক বিয়ের জন্য চাপ আসে। রিধির বয়ফ্রেন্ড লন্ডনে থাকায় এ মুহূর্তে বিয়েও করতে পারছে না। ঠিক এমনই সংকট মুহূর্তে হাসানকে ঠিক করে স্বামীর চরিত্রে অভিনয় করার জন্য। সেই মুহূর্তে হাসানের এক বন্ধুর খুব বিপদ থাকায় হাসানও টাকার জন্য কাজটি করতে রাজী হয়।

মিরাজ লন্ডনে পড়াশোনা শেষে চাকরি করছে, সেখানে তার এক ফ্রেন্ডের সঙ্গে দিনে দিনে ঘনিষ্টতা বৃদ্ধি পায়। একপর্যায়ে বন্ধুত্ব থেকে উভয়ের মধ্যে প্রেম-ভালোবাসার সম্পর্ক গড়ে উঠে। আর তাই মিরাজ রিধিকে এড়িয়ে চলে এবং একদিন হঠাৎ করে রিধির সঙ্গে সম্পর্ক ব্রেকআপ করে ফেলে।

যার জন্য রিধি এত কষ্ট করছে, সেই মিরাজ কিনা এমন বেঈমানী করলো। এমনই পরিস্থিতিতে রিধির মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়ে। হাসান যে ভুয়া দুলাভাই, রিধির ছোট বোন রাহা বিষয়টা টের পেয়ে যায়। নানান ঘাত-প্রতিঘাতের পর পরিবারের সবাই জেনে যায় কিন্তু বাঁধ সাধে গ্রামে বংশের মান-সম্মান নিয়ে, কারণ সবাই তো জানে রিধির সঙ্গে হাসানের বিবাহ হইছে। ভাড়াটে জামাইর চরিত্রে মিথ্যে অভিনয় করতে করতে হাসানেরও রিধিকে ভালো লেগে যায়। রিধির বাবা-মা’ হাসানকে অনুরোধ করে সত্যিকারের জামাই হয়ে যেন তাদের অসম্মান থেকে বাঁচায়। অবশেষে ভাড়াটে জামাই থেকে আসল জামাইয়ে পরিণতি ঘটে হাসানের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *